আলাপ এপ

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)-এর আইপি কলিং অ্যাপ আলাপ চালু হয়েছে। মহান স্বাধীনতা দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এ অ্যাপটি চালু করা হয়। জানা গেছে, বিটিসিএলের এ অ্যাপটিতে রেজিস্ট্রেশন করলে মিলবে নতুন নম্বর এবং কথা বলার খরচও হবে অন্য যে কোনো অ্যাপ থেকে কম।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন বলেন,

প্রথমে যারা অ্যাপটি ইন্সটল করবে তারা ০৯৬৯৬ সিরিজযুক্ত একটি মোবাইল নম্বর পাবেন। নম্বরটির সর্বশেষ ৬ ডিজিট হবে ব্যবহারকারীর বর্তমান নম্বরের শেষ ৬ ডিজিট। অ্যাপে থাকছে মেসেজ পাঠানোর সুবিধাসহ ভিডিও কলিং, কল ফরওয়ার্ডিংসহ নানা সুবিধা। পালস হিসাব করা হবে সেকেন্ডে। আলাপ হবে আন্তর্জাতিক মানের কলিং অ্যাপ। ভিডিও কনফারেন্স থেকে শুরু করে আন্তর্জাতিক মানের অ্যাপের প্রায় সব সুবিধাই মিলতে যাচ্ছে বিটিসিএলের এই অ্যাপটিতে। দেশের বাইরে এখনই আলাপ অ্যাপ ব্যবহার করা না গেলেও দেশের অভ্যন্তরে সব প্রান্তের মানুষেরা অ্যাপটি ব্যবহার করতে পারবে। তবে অ্যাপটির মাধ্যমে সাশ্রয়ী কলরেটে কথা বলা যাবে দেশের বাইরে বলে জানান ড. মো. রফিকুল মতিন।

৩০ পয়সা(+ভ্যাট) প্রতি মিনিট রেটে কথা বলা যাবে আলাপ অ্যাপ ব্যবহার করে দেশের যে কোন নাম্বারে। আলাপ অ্যাপ হলো বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড অর্থাৎ বিটিসিএল এর আইপি কলিং অ্যাপ। আলাপ অ্যাপ ব্যবহার করে প্রতি মিনিটে ৩০ পয়সা (+ভ্যাট)খরচে কথা বলা যাবে দেশের সকল মোবাইল নাম্বার ও ল্যান্ডফোন নাম্বারে।
তাছাড়া আলাপ — আলাপ এ থাকছে ফ্রি কথা বলার সুযোগ

বিকাশ বা নগদের মাধ্যমে রির্চাজ করার সুযোগ।
ইন্সটল করলে ১৫ মিনিট ফ্রি
যেহেতু BTCL এর App সেহেতু সাইবার নিরাপত্তা জোরদার হবে।

সব দিক থেকে সুবিধা দিচ্ছে এই আলাপ।

তবে কিছু সমস্যার দিক দেখা গিয়েছে।অনেক ব্যবহার কারী বলেছেন OTP পেতে সমস্যা হচ্ছে। NID ভেরিফিকেশন সহ আরো অনেক সমস্যার কথা উল্লেখ করেছেন। তবে আশা করা যাই খুব দ্রুত এই সকল সমস্যার সমাধান আসবে।