ওয়েবসাইট ভিজিটর

আমরা অনেকেই আছি যারা ব্লগিং করি বা করতে চাই। তবে শুরু করার আগেই আমাদের মাথায় একটি প্রশ্ন ঘুরপাক খায়। সেটি হচ্ছে কিভাবে আমাদের ওয়েবসাইট ভিজিটর আনবো। এটি একটি কমন প্রশ্ন। তবে এটি খুব সহজ একটি উপায়।

 

কেননা ব্লগিং করার সময়ে ওয়েবসাইট ভিজিটর ছাড়া ব্লগিং করা সম্ভব নয়। তাছাড়া ওয়েবসাইটে ভিজিটর না আসলে সেখান থেকে ইনকাম করাও সম্ভব নয়।

 

তাই আজকে আমরা দেখবো কিভাবে নিজের ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসবেন।

ওয়েবসাইট ভিজিটর নিবেন

WordPress/Blogspot

মূলত ব্লগিং করার জন্যে বিশ্বে এই দুটি মাধ্যম সবচেয়ে পরিচিত।দুটোর মাধ্যমেই ওয়েবসাইট তৈরী করে ব্লগিং করা যায়। এছাড়া ইনকাম করা যায়। ওয়ার্ডপ্রেস মূলত Hosting Dependent একটি ওয়েবসাইট মাধ্যম। যেখানে Domain+Hosting প্রোভাইড করে একটি ওয়েবসাইট তৈরী করতে হয়। এরপর সেখানে ব্লগিং করা যায়।অন্যদিকে ব্লগস্পট একটি মুক্তমনা। শুধু মাত্র ব্লগস্পটে একাউন্ট খোলেই সেখানে ব্লগিং শুরু করা যায়। তবে চাইলে সেখানে Custom domain ব্যবহার করা যায়।

Website Traffic

কিভাবে ব্লগিং শুরু করবেন :

উপরে বলা হয়েছে দুটি বিষয়ের কথা। যা দিয়ে আপনি ব্লগিং শুরু করবেন। যদি একটি ঘর তৈরী করেন অবশ্যই আপনাকে দরজা-জানালা সব কিছু নিয়েই ঘর বানাতে হবে। তাই প্রথমে একটি ওয়েবসাইট তৈরী করে নিন। ব্লগস্পট কিংবা ওয়ার্ডপ্রেসের মাধ্যমে। এরপর যে বিষয় গুলো নিয়ে শুরু করবেন,

  •  Website design
  • Pages create
  • Navigation menu create
  • Install importance plugin
  • Write content (Unique and helpful)
  • Do Search engine optimization(SEO)
  • Submit google search console

ওয়েবসাইট ভিজিটর+Website Design

Website Design –

একটি ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ এটি। আপনি যেকোনো জিনিসকে যত সুন্দর ভাবে সাজাবেন সেটি মানুষের কাছে ততটাই সুন্দর দেখাবে। তাই ডিজাইনের বিষয়টি প্রথমত মাথায় রাখবেন। আপনার ব্লগিং শুরু করার ওয়েবসাইটটি প্রথমে সুন্দর ভাবে Google privacy অনুযায়ী সাজিয়ে নিন।

 

Pages Create

আপনার সাইটটিতে কিছু গুরুত্বপূর্ণ পেজ ক্রিয়েট করে নিন। যেমন, About us,privacy,disclaimer এই পেজ গুলো। কেননা এগুলা আপনার সাইটের নিয়মকানুন সম্পর্কে ভিজিটরদের অবহিত করতে সক্ষম হবে।

Read More : PMGC Final 

Install Importance Plugin

অবশ্যই সাইটের মধ্যে কিছু প্রয়োজনীয় প্লাগিন এড করে নিবেন। যা প্রত্যেকটা সাইটের জন্যে প্রয়োজনীয়। বিভিন্ন স্পাম কমেন্ট থেকে বাচার জন্যে এন্টি প্লাগিন গুলো।

Website Content Writing

Write Content

এটি হচ্ছে সবচেয়ে প্রয়োজনীয় বিষয়। আপনার সাইটে কন্টেন্ট না থাকলে ভিজিটর আসবেনা। তার জন্যে অবশ্যই পর্যাপ্ত পরিমান কন্টেন্ট পাবলিশ করতে হবে।

আপনি যেই ক্যাটাগরি ভালো বুঝেন, সেটি নিয়েই কন্টেন্ট লিখতে পারেন।

এছাড়া অবশ্যই কোনো কন্টেন্ট কপি করা যাবেনা। নিজে থেকেই ইউনিক কন্টেন্ট লিখতে হবে।

 

 Do SEO –

Search Engine Optimizing ছাড়া কোনো পোষ্ট আপনি ভিজিটরের কাছে পৌছাতে পারবেন না।

যার জন্যে আপনার কন্টেন্ট গুলো অবশ্যই এসইও করতে হবে।

এসইও ছাড়া কখনোই আপনার কন্টেন্ট গুলো গোগলে ইন্ডেক্স করতে পারবেন না। তাই এসইও এর কোনো বিকল্প নেই।

Website Earning

Google search console

গোগল সার্স কন্সলে আপনার সাইটটি সাবমিট করুন। যার মাধ্যমে Google Automate আপনার কন্টেন্ট গুলো Search index এ সাবমিট করে দিবে।

সেই অনুযায়ী মানুষ গোগলে সার্স করে আপনার সাইটে আসবে। এভাবেই আপনার সাইটের ভিজিটর বাড়বে।

 

আরো পড়ুন – আর্টিকেল রাইটিং লিখে ইনকাম করুন